চঞ্চল চৌধুরী লেখেন, ‘কয়েক বছর হলো, নতুন একটা ট্রেন্ড চালু হয়েছে…..তা হলো নাটকের পোস্টার….আমি প্রথম যখন টেলিভিশন নাটকে অভিনয় শুরু করি, তখন এই চলটা ছিল না। তখন ছিল ক্যাসেট বা সিডি ডিভিডির যুগ। তখন গান বা নাটকের সিডি ডিভিডির কাভার ডিজাইন দেখতাম। আর দেখতাম সিনেমার পোস্টার। যাই হোক, সময়ের পরিবর্তনে নাটকের পোস্টার ডিজাইনও শুরু হলো। এটা খারাপ কিছু নয়….ভালো সিনেমার সঙ্গে সঙ্গে, সিনেমার নান্দনিক পোস্টারেরও একটা শৈল্পিক স্থান যুগ যুগ ধরে বিশ্ব ব্যাপী চলমান।’
আক্ষেপ নিয়ে চঞ্চল বলেন, ‘আমাদের নাটকের পোস্টারেও সেই নান্দনিকতা এসেছে, একজন শিল্পী হয়েছে আমার কাছে সেটা অতীব আনন্দের। যতটা গুরুত্ব দিয়ে একজন ডিজাইনারকে দিয়ে ইদানীং নাটকের পোস্টার তৈরি হচ্ছে, বা নাটক/সিনেমার প্রোমো তৈরি হচ্ছে, সে তুলনায় মূল কাজ অর্থাৎ নাটক বা সিনেমা নির্মাণে, অধিকাংশ নির্মাতাগণ যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন না। ইদানীং অনেক নাটকের পোস্টার দেখার পর নাটকটি দেখার আগ্রহ জাগলেও, দেখতে বসে আগ্রহ টুকু উবে যায়। প্রচার সর্বস্ব এই পোস্টার কি আসলেই আমাদের নাটকের মান তৈরিতে কোন ভূমিকা রাখতে পারছে? আমার এই প্রশ্নটা নির্মাতাদের কাছে।’
তিনি আরও বলেন, ‘নাটক নির্মাণে যথেষ্ট অযত্ন দৃশ্যমান হওয়ার পরেও দেখি, শুধুই প্রচারের স্বার্থে, পোস্টারটি অনেক আকর্ষণীয় করে দর্শকের সামনে উপস্থাপন করা হচ্ছে। মোট কথা পোস্টার আর প্রোমো দিয়েই দর্শককে একটা চমক দিতে হবে। সঙ্গে দর্শক ভিউ প্রাপ্তি নিশ্চিত করা। সকল নির্মাতাদের কাছে আমার বিনীত অনুরোধ, নাটক বা সিনেমার পোস্টার বা প্রোমো তৈরির ক্ষেত্রে আপনারা যে যত্নের বা নিষ্ঠার পরিচয় দিচ্ছেন, মূল কাজের ক্ষেত্রেও সেই নিষ্ঠাটুকু থাকলে, আমাদের নাটক বা সিনেমা অনেক দ্রুত এগিয়ে যেতো। প্রোডাক্ট ভালো হলে, মনে হয় প্রচারের জন্য খুব বেশি কিছু লাগে না।’