Free Porn
xbporn

https://www.bangspankxxx.com
Friday, September 20, 2024
HomeScrollingচুরির এমন লজ্জাজনক নীতি দেখে আমি অবাক: ট্রুডো

চুরির এমন লজ্জাজনক নীতি দেখে আমি অবাক: ট্রুডো

কানাডার একটি আবাসিক স্কুলে গণকবর থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধারের পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশের হয়ে দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে আদিবাসী সম্প্রদায়ের পক্ষে বাস্তব পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছেন তিনি।

সোমবার এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ‘একজন পিতা হিসেবে আমার বাচ্চাকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া হলে কেমন লাগবে আমি তা কল্পনাও করতে পারি না।’

তিনি বলেন, ‘আদিবাসী শিশুদের তাদের সম্প্রদায় থেকে চুরি করার এমন লজ্জাজনক নীতি দেখে প্রধানমন্ত্রী হিসেবে আমি অবাক হয়েছি।’

এছাড়া এর আগে এই  ঘটনাকে ‘দেশের ইতিহাসে একটি লজ্জাজনক অধ্যায়’ বলেও মন্তব্য করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী।

ট্রুডো ২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে আদিবাসীদের বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আসছেন। প্রায় ১৭ লাখ আদিবাসীর সঙ্গে তিনি পুনর্মিলিত হয়েছিলেন।

ট্রুডো বলেন, এখনো যেসব আবাসিক স্কুল রয়েছে তাদের এবং আদিবাসীদের জন্য পরবর্তীতে আরও কী করা যায়, তা নিয়ে তিনি তার মন্ত্রীদের সঙ্গে কথা বলবেন।

উল্লেখ্য, কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার ক্যামলুপস এলাকার একটি আবাসিক স্কুলের নিচে গণকবর থেকে বৃহস্পতিবার ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়।

স্কুলে একটি জরিপ চলাকালে রাডারের মাধ্যমে ক্যামলুপস স্কুলে গণকবরে শিক্ষার্থীদের দেহাবশেষ থাকার ওই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এসব শিশু আদিবাসী রেড ইন্ডিয়ান বলে খবরে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে তিন বছরের শিশুও রয়েছে। এসব শিশু ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত ক্যামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিল।

স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এক শতাব্দীরও আগে নির্মিত ওই বোর্ডিং স্কুলে কানাডার আদিবাসী কিশোরদের রাখা হতো।

আদিবাসী সংগঠনের এক বিবৃতিতে আরও বলা হয়, জাদুঘর বিশেষজ্ঞ ও শব পরীক্ষকদের নিয়ে শিশুদের মৃত্যুর কারণ ও সময় খতিয়ে দেখা হচ্ছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments