Free Porn
xbporn

https://www.bangspankxxx.com
Saturday, September 21, 2024
HomeScrollingকরোনায় ৪০ লাখের বেশি প্রাণহানি: রয়টার্স

করোনায় ৪০ লাখের বেশি প্রাণহানি: রয়টার্স

অনলাইন ডেস্ক |

প্রথম ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে এক বছরের বেশি সময়ে
বার্তা সংস্থা রয়টার্সের হিসাব অনুযায়ী, বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ ছাড়া মোট শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ১৭ কোটি ৮২ লাখ।

রয়টার্স জানায়, ৪০ লাখের মধ্যে প্রথম ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে এক বছরের বেশি সময়ে। কিন্তু বাকি মৃত্যু হয়েছে মাত্র ১৬৬ দিনে।

করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে এমন পাঁচটি দেশ হলো— যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া ও মেক্সিকো। ৪০ লাখের মধ্যে প্রায় ৫০ শতাংশ মৃত্যু এ পাঁচ দেশে।

করোনার শুরু থেকেই একাধিক সংস্থা সংক্রমণ, মৃত্যু ও সেরে ওঠার হিসাব রাখছে। সেখানে কিছু গড়মিলও দেখা গেছে। যেমন পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সঙ্গে রয়টার্সের হিসাবের ফারাক প্রায় দেড় লাখ।

শুক্রবার দুপুর সাড়ে ১২টা নাগাদ ওয়ার্ল্ডোমিটার জানায়, এ পর্যন্ত করোনায় মারা গেছে ৩৮ লাখ ৫৮ হাজার ১৫ জন। মোট শনাক্ত রোগীর সংখ্যার ১৭ কোটি ৮২ লাখ ৬ হাজার ৪৯১ জন।

অনেক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলছেন, বিভিন্ন দেশে করোনায় মৃত্যুর যে সরকারি হিসাব দেওয়া হচ্ছে, প্রকৃত সংখ্যা তার চেয়ে বেশি হবে। গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একই কথা জানায়। সম্প্রতি ভারতকে এমন অভিযোগ উঠেছে। এর মধ্যে মৃত্যুর হিসাব পরিমার্জন করে ১ জুন দ্বিগুণ করেছে পেরু।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়, প্রথম মৃত্যু হয় পরের বছরের ৯ জানুয়ারি। এরপর ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। তারপর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এ মহামারি।

এ দিকে বৃহস্পতিবার বিকেলের সরকারি ঘোষণা অনুযায়ী, এখন পর্যন্ত করোনায় বাংলাদেশে মারা গেছেন ১৩ হাজার ৩৪৫ জন। মোট শনাক্ত হয়েছেন আট লাখ ৪১ হাজার ৮৭ রোগী।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments