Free Porn
xbporn

https://www.bangspankxxx.com
Sunday, September 8, 2024
HomeScrollingযুক্তরাষ্ট্রই কী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করেছে?

যুক্তরাষ্ট্রই কী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করেছে?

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে ইমরান খানের নিরপেক্ষ অবস্থানের কারণে ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের এ সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে প্রভাবিত করতে পারে বলে জানিয়েছে ‘দ্যা ইন্টারসেপ্ট’। পাকিস্তান সরকারের ফাঁস হওয়া একটি নথির তথ্য অনুসারে গণমাধ্যমটি এ সংবাদ দিয়েছে। এর আগে ইমরান খানও অভিযোগ করেছেন যে যুক্তরাষ্ট্রের ইশারায় তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে।

‘দ্যা ইন্টারসেপ্ট’-এর রিপোর্ট অনুসারে, ২০২২ সালের ৭ মার্চ তারিখে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুসহ আমেরিকার পররাষ্ট্র দফতরের দুই কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মাজিদ খান। ওই বৈঠকেই ইমরান খানের ক্ষমতাচ্যুতি নিয়ে আলোচনা হয়। সে দিন ওই বৈঠকে কী ঘটেছিল তা শ্রেণীবদ্ধভাবে পাকিস্তানি নথিতে বর্ণনা করা হয়েছে।

ওই বৈঠকের এক দিন পর ২০২২ সালের ৮ মার্চ তারিখে ইমরান খানের বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব উত্থাপিত হয়। এরপর ১০ এপ্রিল তারিখে তাকে ক্ষমতা থেকে অপসারণ করা হয়।

পাকিস্তান সরকারের ফাঁস হওয়া নথিতে যা বলা হয়েছে

‘দ্যা ইন্টারসেপ্ট’ পাকিস্তান সরকারের যে গোপন নথি পেয়েছে তাতে বলা হয়েছে, ইউক্রেনের বিষয়ে পাকিস্তানের নিরপেক্ষ অবস্থানের সমালোচনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ওই নথিতে দেখা গেছে যে তিনি (ডোনাল্ড লু) মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত তৎকালীন পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের সময় পরিস্থিতি সামলাতে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের ইঙ্গিত দিয়েছিলেন।

পাকিস্তান সরকারের ফাঁস হওয়া ওই নথি অনুসারে, লু বলেছিলেন যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের লোকেরা পাকিস্তানকে নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন। কারণ দেশটি (রুশ-ইউক্রেন যুদ্ধ ইস্যুতে) আক্রমণাত্মকভাবে নিরপেক্ষ অবস্থান নিচ্ছে। কিন্তু, এটা আমাদের কাছে নিরপেক্ষ অবস্থান বলে মনে হয় না।

‘দ্যা ইন্টারসেপ্ট’-এর রিপোর্ট অনুসারে, ডোনাল্ড লু তখন বলেছিলেন যে ইমরান খানকে ক্ষমতা থেকে অপসারণ করা হলে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে ক্ষমা করবে।

ফাঁস হওয়া নথির উদ্ধৃতি দিয়ে ইন্টারসেপ্ট জানিয়েছে যে লু বলেছেন, আমি মনে করি যদি ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট সফল হয়, তবে যুক্তরাষ্ট্র সবাইকে ক্ষমা করবে। কারণ, রাশিয়া সফরকে ইমরান খানের নিজস্ব সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে।

দ্য ইন্টারসেপ্টের মতে, ওই নথিতে দেখা গেছে যে পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে ডোনাল্ড লুর আলোচনা শেষ হয়েছে এই বলে যে তিনি আশা করেছিলেন যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমেরিকার সঙ্গে পাকিস্তানের সম্পর্কের ক্ষতি করবে না।

এ বিষয়ে ইমরান খান বলেছেন, যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতা থেকে অপসারণের পরিকল্পনা সাজিয়েছিল। তিনি তার এ দাবির সমর্থনে একটি গণসমাবেশে একটি কূটনীতিক নথি প্রকাশ করেন।

সূত্র : ইন্ডিয়া টুডে

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments