Free Porn
xbporn

https://www.bangspankxxx.com
Thursday, September 19, 2024
HomeScrollingচোখ থেকে অকারণে ঘন ঘন পানি ঝরে কেন?

চোখ থেকে অকারণে ঘন ঘন পানি ঝরে কেন?

অফিসে বসে কাজ করছেন কম্পিউটারে। হঠাৎ করেই শুরু হলো চোখ চুলকানো, সেসঙ্গে চোখ দিয়ে পানি পড়া। এমন সমস্যায় ভোগেন অনেকেই। ভাবেন হয়তো চশমার পাওয়ার বেড়েছে। কিন্তু না। এর কারণ হতে পারে অফিসের এসি। শুনতে অবাক লাগলেও, এমনটা বলছেন চিকিৎসকরা।

তাদের মতে, দীর্ঘ সময় ধরে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র বাতাসের আর্দ্রতা শুষে নেয়। বদ্ধ ঘরে দীর্ঘ সময় এসি চললে বাতাসে আর্দ্রতার পরিমাণ একদম কমে যেতে পারে। আর বাতাসের আর্দ্রতা কমে গেলে এর প্রভাব পড়ে চোখের ওপর। বিজ্ঞানের ভাষায় একে ‘ইভাপোরেটিভ ড্রাই আইজ’ বলা হয়।

eye3

ড্রাই আইজের প্রধান উপসর্গ

মাঝেমধ্যে চোখের সামনের দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া ড্রাই আইজের অন্যতম একটি লক্ষণ। অকারণেই চোখ থেকে পানি পড়ে? এটিও হতে পারে ড্রাই আইজের কারণ। চোখ থেকে পানি পড়ার অর্থ হলো ‘টিয়ার ফিল্ম’ চোখকে আর্দ্র রাখতে পারছে না। তাই শুষ্ক চোখকে আর্দ্র রাখতে পানি উৎপাদন করছে।

চোখে ব্যথা ও ক্লান্তি বোধ করাও ড্রাই আইজের লক্ষণ। চোখে যখন পানি কমে যায়, তখন নিজেকে রক্ষা করতে চোখ বার বার পলক ফেলে। ফলে চোখে একটা ক্লান্তি আসে।

eye2

ড্রাই আইজ সমস্যা নিয়ন্ত্রণের উপায় 

চোখ পরিষ্কার রাখুন 

চোখের পাতায় কোনো ধুলোবালি জমতে দেবেন না। কারণ ধুলো থেকেই সংক্রমণ ছড়াতে পারে। তাই চোখ সবসময় পরিষ্কার রাখা প্রয়োজন। বাইরে থেকে ফিরে ভালো করে চোখ ধুয়ে নিন। চোখে-মুখে পানি দেওয়ার আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। তাই বলে ঘণ্টায় ঘণ্টায় চোখে পানির ঝাপটা দেবেন না। এটি ক্ষতির কারণ হতে পারে। দিনে দুই থেকে তিন বারের বেশি চোখে পানির ঝাপটা না দেওয়াই ভাল, নয়তো চোখের পানি ধুয়ে গিয়ে আরও শুষ্ক হয়ে যেতে পারে।

সারাক্ষণ কনট্যাক্ট লেন্স পরবেন না 

সারা দিন কনট্যাক্ট লেন্স পরে থাকলেও এই সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকদের মতে, দিনে ১০-১২ ঘণ্টার বেশি লেন্স পরে না থাকাই ভালো।

eye4

বিরতি নিন 

দীর্ঘসময় কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে না থাকাই ভালো। অফিসে থাকলেও মাঝেমাঝে বিরতি নিন। মোবাইলে ফোনের দিকেও টানা অনেকক্ষণ তাকিয়ে থাকবেন না।

পর্যাপ্ত পানি পান করুন

চোখ ভালো রাখতে চাইলে সারা দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এতে শরীর আর্দ্র থাকে। এ ছাড়াও খাদ্যতালিকায় রাখুন তরমুজ, শসা, স্ট্রবেরির মতো পানিযুক্ত ফল। এসব ফল শরীরে পানির ঘাটতি তৈরি হতে দেয় না।

eye5

গরম ভাপ নিন 

মাঝেমাঝে চোখে গরম ভাপ দিতে পারেন। চোখ শুষ্ক হয়ে গেলে এই টোটকা বেশ কাজে দেয়। দিনে দুই থেকে তিনবার চোখে গরম কাপড়ের সেঁক দিতে পারলে চোখের ক্লান্তি দূর হবে, ব্যথাও কমবে। অন্যদিকে মিলবে স্বস্তি।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments